আমি বাংলাদেশকে ভালোবাসি, জয় বাংলা: নোবেলজয়ী তাওয়াক্কল

নোবেলজয়ী তাওয়াক্কল স্টাফ রিপোর্টার :: ইয়েমেনের নাগরিক শান্তিতে নোবেলজয়ী মানবাধিকারকর্মী ও সাংবাদিক তাওয়াক্কল কারমান বাংলায় উচ্চারণ করেন, ‘জয় বাংলা।’

শনিবার (১২ মে) চট্টগ্রামের পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু’তে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ষষ্ঠ সমাবর্তনে যোগ দিয়ে বাংলাদেশ ও এখানকার মানুষের প্রতি এভাবেই ভালোবাসা প্রকাশ করেন তিনি।

সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দেওয়ার সময় তাওয়াক্কল বলেন, ‘আমি বাংলা ভাষার কিছু বাক্য বলবো। আধো আধো বাংলায় তিনি বলেন, ‘আমি বাংলাদেশকে ভালোবাসি।’ এরপর আবার বললেন, ‘জয় বাংলা।’

তাওয়াক্কল কারমান ২০১১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান। ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠা, বাক-স্বাধীনতা, নারীর অধিকার নিয়ে কাজ করছেন তিনি।

নারীদের উচ্চশিক্ষায় প্রতিষ্ঠিত আন্তজার্তিক মানের বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন তাকে এবার সম্মানসূচক ডি.লিট ডিগ্রি দিয়েছে।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়টির এ সম্মাননা ডিগ্রি পাচ্ছেন বিশ্বব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও মিশরের নাগরিক ইসমাইল সেরাজেলদিনও।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ‘বাংলাদেশ সরকার নারীর ক্ষমতায়নের লক্ষে কাজ করছে। সরকার নারীদের বিনামূল্যে পড়ার সুযোগ করে দিয়েছে, তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। নারীর ক্ষমতায়নে কাজ ও নারী নেতৃত্বে সাফল্যের স্বীকৃতিস্বরুপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি গ্লোবাল ভিলেজ অ্যাওয়ার্ড পেয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘এটা আমাদের জন্য গর্বের বিষয় যে আমরা সফলভাবে প্রথমবারের মতো স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পেরেছি।’

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর চ্যারি ব্লেয়ার, বোর্ড অব ট্রাস্টি চেয়ারম্যান ও সংসদ সদস্য ডা. দিপু মনি, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা কামাল আহমদ, উপাচার্য প্রফেসর নির্মলা রাও বক্তব্য রাখেন।

সমাবর্তনে এবার মোট ১৬৯ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মনোনয়নপত্র বেচে ১৩ কোটি টাকার বেশি আয় আওয়ামী লীগের

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় ৪ হাজার ৩৬৭টি ...