আমরা বিএনপির সঙ্গে আনুষ্ঠানিকভাবে যোগাযোগ করবো না

নিউজ ডেস্ক:

আগামী জাতীয় সংসদে নির্বাচনে আনতে বিএনপির সঙ্গে যোগযোগ করা হয়েছে- একজন নির্বাচন কমিশনারের এমন বক্তব্যের পরদিনই প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বললেন, ”বিএনপিকে নির্বাচনে আনার ব্যাপারে কমিশনের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেয়া হবে না। তবে ব্যক্তিগতভাবে কেউ যোগাযোগ করলে সেটি অন্য কথা।

মঙ্গলবার বিকেলে নির্বাচন কমিশনার জাবেদ আলী সাংবাদিকদের বলেছিলেন, ”বিএনপিকে নির্বাচনে আনার ব্যাপারে যোগাযোগ করা হয়েছে এবং আমরা বিএনপির নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে কনফিডেন্ট।” তবে বিএনপির সঙ্গে কে কা কারা যোগাযোগ করেছেন, সে বিষয়ে কমিশনার কিছু বলেননি।

এর পরদিনই বুধবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার সাংবাদিকদের বললেন, ”আমরা বিএনপির সঙ্গে আনুষ্ঠানিকভাবে যোগাযোগ করবো না। কারণ আমরা এই প্রক্রিয়ায় জড়াতে চাই না। তবে কেউ ব্যক্তিগত পর্যায় থেকে যোগাযোগ করলেও করতে পারে।”

সিইসি বলেন, ”রাজনৈতিক সংকট সমাধানে সহিংসতা কোনো ভাষা হতে পারে না। আলোচনা ও সংলাপই সমাধানের একমাত্র পথ।”

গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় নির্বাচনের বিকল্প নেই উল্লেখ করে সিইসি বলেন, ”আমরা এখনো আশা করি যে, সব দলের অংশগ্রহণেই আগামীতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে।”

তিনি বলেন, ”আদর্শিক মতানৈক্য থাকলেও গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় প্রধান দলগুলো একমত হবে বলে কমিশন আশা প্রকাশ করে।”

এদিকে জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধির যে খসড়া নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেয়া হয়েছিল, তা চূড়ান্ত করা হয়েছে বলে জানান সিইসি। তিনি বলেন, ”অনেকেই এই আচরণবিধির খসড়ার ওপরে মতামত দিয়েছেন। আমরা সেগুলোকে আমলে নিয়েছি। তবে এটি এখনো কমিশনে অনুমোদিত হয়নি।”

নভেম্বরের মধ্যে তফসিল ঘোষণা করা হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন,” যথেষ্ট সময় হাতে রেখেই তফসিল ঘোষণা হবে।”

তবে নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের সঙ্গে তফসিল ঘোষণার কোনো সম্পর্ক নেই বলেও তিনি উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি জাতির শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার :: আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। ঢাকার মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ...