আবার বাড়ছে বিদ্যুতের দাম

বিদ্যুতের দাম আরেক দফা বাড়ানোর ঘোষণা আসছে বৃহস্পতিবার। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন সূত্রে এ কথা জানা গেছে। তবে কি পরিমাণ দাম বাড়ানো হবে তা জানানো হয় নি।

চলতি বছর এর আগে আরো একবার বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার। আগের দামের চেয়ে পাঁচ শতাংশ বাড়িয়ে গত এক ফেব্রুয়ারি থেকে প্রতি ইউনিট চার টাকা ২০ পয়সা দামে গ্রাহক পর্যায়ে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, রাষ্ট্রীয় খাতের বিদ্যুৎ কেন্দ্রগুলোর রক্ষণাবেক্ষণ-মেরামতসহ নতুন উদ্যোগ না নিয়ে জ্বালানি তেল চালিত ভাড়া বিদ্যুতের ওপর নির্ভরতার ফলে সামনের দিনগুলোতে বিদ্যুতের দাম আরো বাড়তে পারে।

 বিপিসি সূত্রে জানা গেছে, ভাড়া বিদ্যুৎ কেন্দ্রগুলোর জন্য আগামী বছরের জ্বালানি তেল আমদানির করতে সরবরাহকারী দেশগুলোর সঙ্গে এখনো কোনো চুক্তি করা যায় নি। বিদ্যুৎ উৎপাদনে যেসব জ্বালানি তেল ব্যবহৃত হয়, সেসব তেলের দাম বাংলাদেশের সাধ্যের চেয়ে অনেক বেশি হওয়ায় জ্বালানির যোগান এখনো অনিশ্চিত।

বেসরকারি ভাড়া বিদ্যুতের জন্য আগামী বছর যদি আরো বেশি দামে তেল আমদানি করতে হয়, তবে হয় বিদ্যুতের দাম আরো বাড়াতে হবে, নয়তো সরকারকে আরো বেশি ভর্তুকি দিতে হবে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/স্টাফ রিপোর্টার

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দক্ষিণ আফ্রিকায় ৪ বাংলাদেশির মৃত্যু

নিউজ ডেস্ক :: দক্ষিণ আফ্রিকায় দোকানে আগুন লেগে একই পরিবারের তিনজনসহ ৪ ...