আবারো অবরোধ, মাঠে নামছেন খালেদা

ঢাকা: দলীয় সূত্রমতে, ১৮ দলীয় জোটের সকল নেতাদের চাঙ্গা রাখতে আগামী শনিবার বা রবিবার থেকে সপ্তাহব্যাপী যে অবরোধ কর্মসূচি দেয়া হবে তা মাঠ থেকে নেতৃত্ব দেবেন বিএনপি চেয়ারপারসন ও ১৮ দলীয় জোট নেত্রী খালেদা জিয়া। সরকার পতনের আন্দোলনে এবার মাঠে নামছেন খালেদা জিয়া।

এক্ষেত্রে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়সহ বিভিন্ন অবরোধ পয়েন্টে দেখা যেতে পারে তাকে। হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচিতেও না টলে দশম জাতীয় সংসদ নির্বাচনের পথে আওয়ামী লীগ ও তার অনুসারীরা অবিচলভাবে এগুতে থাকায় আরো গণজাগরণ তৈরির জন্যই নিজেই মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছেন খালেদা।

উপরন্তু বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিপ্পনী কেটে,’মাঠে নামেন,এভাবে হবে না’ বলে চ্যালেঞ্জ ছোড়ার পর মোক্ষম জবাব দিতে এখন মাঠে নামারই কথা ভাবছেন খালেদা। আর মাঠে নামার ক্ষেত্রে গত দু,তিন বছরে দেশের বিভাগীয় শহর অভিমুখে করা লংমার্চগুলোতে বিপুল সংখ্যক জনসমাগম বিশেষভাবে উৎসাহ যোগাচ্ছে তাকে।খালেদা জিয়া মাঠে নামলে অভূতপূর্ব গণজাগরণ ঘটবে বলে মনে করছেন তিনি ও তার দল।

তবে দলের অপর এক সূত্র বলছে, কেন্দ্রীয় নেতাদের নিষ্ক্রিয়তাও খালেদা জিয়াকে মাঠে নামতে উৎসাহ যোগাচ্ছে। আন্দোলনের মাঠে না থাকায় কেন্দ্রীয় নেতাদের ওপর এমনিতেই ক্ষেপে আছেন জোটনেত্রী। বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও তাদের মাঠে নামাতে পারছেন না তিনি। কেবল হাতে গোণা কয়েকজন গরম করছেন আন্দোলনের মাঠ। আর দেশজুড়ে ছড়িয়ে আছে হাজার হাজার তৃণমূল নেতাকর্মী।

তাই খালেদা জিয়া মাঠে নামলে চাপে পড়ে কেন্দ্রীয় নেতারা যেমন রাজপথে নেমে আসবেন, তেমনি বিপুল উৎসাহে আন্দোলনে আরো সক্রিয় হবেন তৃণমূল নেতাকর্মীরা। এছাড়া বিএনপিকে বাদ দিয়ে নির্বাচন সফল হয়ে গেলে ফের দীর্ঘ সময়ের জন্য ক্ষমতা হাতছাড়া থাকার ভয়ও খালেদা জিয়াকে মাঠে নামতে উৎসাহ যোগাচ্ছে বলে মনে করা হচ্ছে।

তাই নির্বাচন ঠেকাতে নিজেই মাঠে নামা ছাড়া বিকল্প নেই খালেদা জিয়ার সামনে। এতে কাজ কতোটা হবে তা এখনই বুঝা না গেলেও খালেদা জিয়ার মাঠে নামার খবরে তৃণমূল নেতাকর্মীরা আরো চাঙ্গা হয়ে উঠতে শুরু করেছেন বলে খবর পাওয়া যাচ্ছে। এ প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে একাধিক তৃণমূল নেতা বলেন, এবার ম্যাডাম (খালেদা জিয়া) মাঠে নামবেন। শেখ হাসিনাকেও গদি থেকে টেনে নামাবেন তিনি।

হাই কমান্ডের একাধিক নেতাও কাছে খালেদা জিয়ার মাঠে নামার সম্ভাবনা স্বীকার করেছেন। তারা বলেছেন, কেবল শুক্রবার বাদ দিয়ে টানা অবরোধ চালিয়ে যাওয়ার জোর তাগিদ রয়েছে দলের ভেতরে।ম্যাডাম (খালেদা জিয়া) মাঠে নামলে দেশি-বিদেশি কোন শক্তিই আর ফ্যাসিবাদি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে পারবে না।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...