আন্তর্জাতিক নারী দিবস আজ

আন্তর্জাতিক নারী দিবস আজষ্টাফ রিপোর্টার :: আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিনটি উদযাপন করা হবে। মহিলা এবং শিশুবিষয়ক মন্ত্রণালয়সহ মানবাধিকার ও নারী সংগঠনগুলো দিবসটি উদযাপনের কর্মসূচি ঘোষণা করেছে।

‘অধিকার মর্যাদায় নারী-পুরুষ সমানে সমান’ প্রতিপাদ্যে মহিলা এবং শিশুবিষয়ক মন্ত্রণালয়ের কর্মসূচির মধ্যে রয়েছে আগামীকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সব শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে আলোচনা সভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা।

এদিন বিকেলে সামাজিক প্রতিরোধ কমিটির র‍্যালি অনুষ্ঠিত হবে। এ ছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বাণী দিয়েছেন। এ ছাড়া বিভিন্ন গণমাধ্যমে ক্রোড়পত্র প্রকাশ ও টকশোর আয়োজনসহ বিভিন্ন ব্যানার ফেস্টুন ও পোস্টারের মাধ্যমে দিবসটি সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে।

১৮৫৭ সালের ৮ মার্চ নিউইয়র্কের সেলাই কারখানায় বিপজ্জনক ও অমানবিক কর্মপরিবেশ, স্বল্প মজুরি এবং দৈনিক ১২ ঘণ্টা শ্রমের বিরুদ্ধে নারীশ্রমিকরা প্রতিবাদ করেন। এরপর বিভিন্ন সময়ে ৮ মার্চে উল্লেখযোগ্য আরো ঘটনার ধারাবাহিকতায় ১৯১০ সালে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক সমাজতান্ত্রিক নারী সম্মেলনে জার্মান সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা ক্লারা জেটকিনের প্রস্তাবে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করা হয়। জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদযাপন করা হয়।

নারী দিবস হচ্ছে সেই দিন জাতিগত, গোষ্ঠীগত, ভাষাগত, সাংস্কৃতিক, অর্থনৈতিক কিংবা রাজনৈতিক সব ক্ষেত্রে বৈষম্যহীনভাবে নারীর অর্জনকে মর্যাদা দেওয়ার দিন। এদিনে নারীরা তাদের অধিকার আদায়ের জন্য দীর্ঘ সংগ্রামের ইতিহাসকে স্মরণ করে এবং ভবিষ্যতের পথ পরিক্রমা নির্ধারণ করে, যাতে আগামী দিনগুলো নারীর জন্য আরো গৌরবময় হয়ে ওঠে।

কর্মসূচি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘আন্তর্জাতিক নারী দিবস ২০১৬’-এর অনুষ্ঠান উদ্বোধন করবেন। বিভিন্ন ব্যানার ফেস্টুন ও পোস্টারের মাধ্যমে দিবসটি সম্পর্কে সচেতনতা তৈরি করা হবে। সামাজিক প্রতিরোধ কমিটি দিবসটি উপলক্ষে বিকেল ৪টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সমাবেশের আয়োজন করেছে। ধানমন্ডির রবীন্দ্রসরোবর মুক্তমঞ্চে বিকেল সাড়ে ৪টায় দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। ‘নারী-পুরুষের অঙ্গীকারে গড়ে তুলি সমতার বিশ্ব- স্লোগানে ‘আমরাই পারি’ আন্তর্জাতিক নারী দিবসের কর্মসূচির মধ্যে ছিল রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে আঁধার ভাঙার বিশেষ আয়োজন। ‘উৎসবে পার্বণে, নারী থাকবে সবখানে’- এই প্রতিপাদ্য নিয়ে ‘নারীপক্ষ’ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করবেন। কর্মসূচির মধ্যে রয়েছে ঘোষণা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল সাড়ে ১০টায় সংগঠন প্রাঙ্গণ থেকে র‌্যালি বের করবে ঢাকা রিপোর্টার্স ইউনিটি। জাতিসংঘ সমিতি দিবসটি উপলক্ষে বিকেল ৫টায় বিলিয়া মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে। সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) সকাল সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে। সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও র‌্যালির আয়োজন করেছে সংযুক্ত মহিলা পরিষদ। জাতীয় প্রেসক্লাবের সামনে বেলা ১১টায় র‌্যালি ও সমাবেশের আয়োজন করেছে বিজিডব্লিউপিএ। জাতীয়তাবাদী মহিলা দল বেলা ১১টায় বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করেছে। জাতীয় গণতান্ত্রিক লীগ আজ বিকেল ৪টায় শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। বাঁচতে শিখ নারী সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে। সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও র‌্যালির আয়োজন করেছে এসএমপি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় নির্বাচনের তারিখ ৭ দিন পিছিয়ে ৩০ ডিসেম্বর ...