আন্তর্জাতিক টেকসই উন্নয়ন সম্মেলন শুরু বৃহস্পতিবার থেকে

আন্তর্জাতিক টেকসই উন্নয়ন সম্মেলন শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকেস্টাফ রিপোর্টার :: তিন দিন ব্যাপী (১৫-১৭ ফেব্রুয়ারি) দ্বিতীয় আন্তর্জাতিক টেকসই উন্নয়ন সম্মেলন রাজধানীতে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে।

১৫টি বেসরকারী সংস্থাকে সাথে নিয়ে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ধানমন্ডিস’ ক্যাম্পাসে উক্ত সম্মেলন আয়োজন প্রস’তি ইতমধ্যে সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার বিকাল সাড়ে তিনটায় সম্মেলনের উদ্বোধন করবেন নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনে এম. কুলেনারা। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান।

সম্মেলনের আহবায়ক অধ্যাপক ড. হামিদুল হক জানান, এ সম্মেলনের উদ্দেশ্য হচ্ছে- একটি প্লাটফর্ম তৈরী করা, যাতে টেকসই উন্নয়ন মডেল তৈরী করতে ও নীতি নির্ধারকদের কাছে তুলে ধরতে গবেষণা প্রসুত জ্ঞান আদান প্রদান করা যায়। এ ছাড়া জরুরী বিষয়ে বিশ্ব যা কিছু সম্মুখীন হচ্ছে তার মোকাবেলা করার জন্য পরিবর্তনের উদাহরণ তৈরী করা।

সহযোগী সংগঠনগুলোর মধ্যে অন্যতম ১৭০টি দেশের প্লাটফর্ম ‘স্যানিটেশন এন্ড ওয়াটার ফর অল’ স্টিয়ারিং কমিটির সিভিল সোসাইটি অর্গানাইজেশনের এশিয়ার প্রতিনিধি ও বেসরকারী সংস্থা ডর্‌প এর গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান জানান, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের দুই বছর পেরিয়েছে। বাংলাদেশ ২০৩০ সালে মধ্যে এই উন্নয়ন অর্জনে অঙ্গীকারাবদ্ধ এবং এই সকল উন্নয়ন কার্যক্রম সুশীল সমাজের অংশগ্রহন বৃদ্ধি করে কাঙ্খিত আশু পদক্ষেপ গ্রহণ অত্যন্ত প্রয়োজনীয়।

তিনি আরও জানান, উপকূলীয় অঞ্চল, বিশেষকরে নদী ভাঙ্গন এলাকা, লবনাক্ত প্রবণ এবং ঘূর্ণিঝর প্রবণ এলাকাসহ হাওর ও বরেন্দ্র অঞ্চলের জন্য পানি, স্যানিটেশন ও সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনার প্রয়োজনীয় ন্যায্যতাভিত্তিক বাজেট বরাদ্দ প্রয়োজন। উন্নয়ন বাজেটে গ্রামের জন্য উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সুপেয় পানি ও এর ব্যাবস্থাপনা বরাদ্দ এখন সময়ের দাবী। বিষয়গুলো বিভিন্ন পর্যায়ে তুলে ধরতে আমরাও এ সম্মেলনের সাথে সম্পৃক্ত হয়েছি। সম্মেলনে আগামী ১৭ ফেব্রুয়ারী শনিবার সকাল সাড়ে নয়টায় টেকসই উন্নয়ন অভিষ্ট-৬ ‘সকলের জন্য পানি ও স্যানিটেশন’ বিষয় নিয়ে অর্ধদিনব্যাপী এক ‘সংলাপ’ অনুষ্ঠিত হবে।

তিন দিনব্যাপী সম্মেলনে দারিদ্র্য বিমোচন, জেন্ডার, পানি সম্পদ ব্যবস্থাপনা, পানি ও স্যানিটেশন, টেকসই কৃষি ও খাদ্য নিরাপত্তা, জলবায়ু বিষয়সহ বিভিন্ন বিষয়ে ২৮টি পৃথক-পৃথক অধিবেশন অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচনের সঙ্গে খালেদার মুক্তির কোন সম্পর্ক নেই: গয়েশ্বর

ষ্টাফ রিপোর্টার :: নির্বাচনের সাথে বেগম খালেদা জিয়ার মুক্তির কোন সম্পর্ক নেই ...