আদালতে নেয়া হয়েছে আসামীদের

ঢাকা: বিডিআর বিদ্রোহের সময় পিলখানায় হত্যাকাণ্ডের মামলায় অভিযুক্ত ৮৫০ আসামিকে বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে অস্থায়ী আদালতে হাজির করা হয়েছে।

ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ আখতারুজ্জামান বিডিআর বিদ্রোহে পিলখানায় হত্যাকাণ্ডের মামলার রায় সকাল ১১টায় রায় ঘোষণা করবেন।

এ উপলক্ষে ঢাকার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালত ঘিরে নেয়া হয়েছে কড়া নিরাপত্তাব্যবস্থা।

পুলিশ, র‌্যাব ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা চারদিক দিয়ে আদালত এলাকা ঘিরে রেখেছেন। বকশিবাজার ও উর্দু রোড দিয়ে প্রবেশপথ বন্ধ করে দেয়া হয়েছে।

প্রায় ৪ বছর ৮ মাস পর ইতিহাসের জঘন্যতম এ হত্যাকাণ্ডের রায় ঘোষণা করা হচ্ছে।

গত ২০ অক্টোবর পুরান ঢাকার বকশীবাজার আলিয়া মাদরাসার পাশে কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে ঢাকার জজ আদালতের অস্থায়ী এজলাসে আসামি পক্ষের চূড়ান্ত যুক্তিতর্ক শেষে বিচারক ড. আখতারুজ্জামান মামলার রায়ের তারিখ ধার্য করেন ৩০ অক্টোবর। কিন্তু রায় প্রস্তুত না হওয়ায় তারিখ পরিবর্তন করে ৫ নভেম্বর নির্ধারণ করা হয়।

এই বিদ্রোহের ঘটনার বিচার সীমান্তরক্ষা বাহিনীর নিজস্ব আইনে সম্পন্ন হচ্ছে। আর হত্যা, লুঠসহ অন্যান্য অভিযোগের বিচার হচ্ছে প্রচলিত আইনে।

রাজধানীর পিলখানায় বিডিআর সদরদপ্তরে ২০০৯ সালের ২৫ থেকে ২৬ ফেব্রুয়ারি বিদ্রোহের ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৩ জন নিহত হন। অন্যদিকে বিচার চলাকালীন ডিএডি রহিমসহ চার আসামির মৃত্যু হয়।

এই বিদ্রোহের পরপরই বাংলাদেশ রাইফেলসের নাম বদল করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রাখা হয়। পরিবর্তন করা হয় পোশাকও।

হত্যাকাণ্ডের ঘটনায় লালবাগ থানায় হত্যা এবং বিস্ফোরক আইনে প্রথমে দু’টি মামলা হয়। পরবর্তীতে মামলাগুলো নিউমার্কেট থানায় স্থানান্তরিত হয়। বিচার কার্যক্রম শুরু হয় ২০১১ সালের ৫ জানুয়ারি। সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২৪ আগস্ট।

এই হত্যা মামলায় ২৩ বেসামরিক ব্যক্তিসহ ৮৩৪ জন আসামি। আসামির তালিকায় রয়েছেন বিএনপির সাবেক সংসদ সদস্য নাসিরউদ্দিন আহমেদ পিন্টুও। আলোচিত এই মামলায় পলাতক আছেন ২০ জন আসামি।

আসামির সংখ্যা অনেক বেশি হওয়ায় বিচারকার্যের সুবিধার্থে কেন্দ্রীয় কারাগার সংলগ্ন আলিয়া মাদরাসা মাঠে ঢাকার জজ আদালতের বিশেষ এজলাস বসানো হয়। এ মামলায় সাক্ষী নেয়া হয় ৬৫৪ জনের। এরমধ্যে মন্ত্রী, সংসদ সদস্য, সাবেক ও বর্তমান সেনা, নৌ, বিমান বাহিনীর কর্মকর্তা, পুলিশের সাবেক ও বর্তমান আইজি, বেসামরিক ব্যক্তিও রয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শতকোটি টাকার মালিক সেই মুচি জসিমকে গ্রেপ্তার

ষ্টাফ রিপোর্টার :: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা, মৌচাকসহ আশপাশের এক আতঙ্কের নাম ...