ব্রেকিং নিউজ

আজ পবিত্র আশুরা

ডেস্ক নিউজ ::  পবিত্র আশুরা আজ। আরবী শব্দ আশরুন তথা দশ শব্দটি থেকে আশুরার উৎপত্তি। মহররমের দশ তারিখকে সম্মানিত মনে করেই পবিত্র আশুরা বলা হয়।

দিনটিকে ঘিরে বেশির ভাগ নবীর জীবনেই রয়েছে উল্লেখযোগ্য কোনো ঘটনা। এই দিনে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দৌহিত্র হযরত ইমাম হোসেন তার পরিবারসহ কারবালায় শহীদ হন। তাই দিনটি মুসলিম দুনিয়ায় যেমন স্মরণীয় তেমনি আসমানী কিতাবের অনুসারীদের কাছেও খুবই তাৎপর্যপূর্ণ।

দশই মহররম। মুসলিম বিশ্বাস অনুযায়ী, আরবী নববর্ষের দশম দিনটিতেই আল্লাহ আসমান ও জমিনকে সৃষ্টি করেছেন এবং কেয়ামতও হবে এই দিনে। প্রায় প্রত্যেক নবীর সাথে তাৎপর্যপূর্ণ ঘটনা থাকায় মুসলিম, খ্রীস্টান ও ইহুদীদের কাছে কাছে দিনটি তাৎপর্যপূর্ণ।

এছাড়া হযরত মূসার ফেরাউনের কবল থেকে মুক্তি, হযরত ঈসার জন্ম ও আকাশে তুলে নেয়া এদিনই ঘটে। আইয়্যুব নবীর কুষ্ঠরোগ থেকে মুক্তি ও হযরত ইউনূসের মাছের পেট থেকে মুক্তি, হযরত সোলায়মানের সিংহাসন ফিরে পাওয়া ও নমরুদের অগ্নিকুণ্ড থেকে হযরত ইব্রাহীম আলাইহি ওয়া সাল্লামের রক্ষা পাওয়ার ঘটনাও এদিনেই ঘটে।

৬৮০ খ্রিস্টাব্দের দশই মহররম। পরবর্তী শাসক নির্ধারণ নিয়ে ইরাকের কুফা নগরীর অদূরে ফোরাত নদী তীরবর্তী কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাৎ বরণ করেন রাসুলের দৌহিত্র ইমাম হোসেন রাদিয়াল্লা তালা আনহুর পরিবার ও সঙ্গীসহ ৭২ জন। করুণ এ ঘটনা আজো শোকের সাথে স্মরণ করেন দুনিয়ার সব মুসলমান।

নফল ইবাদতের মাধ্যমে সুন্নি মুসলমানরা দিবসটি পালন করেন। অন্যদিকে মাতম ও তাজিয়ার মাধ্যমে দিবসটি পালন করেন শিয়া মুসলমানরা।

কারবালার মর্মান্তিক ঘটনাকে স্মরণ করে প্রতি বছর আট, নয় ও দশ মহররম তাজিয়া মিছিল বের করেন শিয়ারা। আশুরাকে সর্বোচ্চ ত্যাগ শিক্ষার বড় উদাহরণ মনে করেন মুসলমানরা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করছে আওয়ামী লীগ : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার :: আওয়ামী লীগ ক্ষমতায় আসলেই মানুষের ভাগ্য উন্নয়ন হয়। বাংলাদেশ ...