আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

উত্তর-পূর্ব ভারতের রাজ্য ত্রিপুরার ব্যবসায়ীরা আগরতলা শুল্ক বিভাগের এক সিদ্ধান্তের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য আমদানি-রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে। এই কারণে শনিবার দুপুরের পর থেকে বাংলাদেশের আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ হয়ে গেছে। এই স্থলবন্দরে আটকা পড়েছে রপ্তানির পণ্যবাহী প্রায় দেড়শ ট্রাক।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানি ব্যবসায়ী ও শুল্ক বিভাগ সূত্রে জানাগেছে, ত্রিপুরার আগরতলা স্থলবন্দরে উন্নয়ন কাজ চলছে। এই অযুহাতে সেখানকার শুল্ক বিভাগ বন্দর ইয়ার্ডের ডাম্পিং স্পটে (পণ্য খাসালের স্থান) পণ্য না রেখে বাংলাদেশী ট্রাক থেকে সরাসরি ভারতীয় ট্রাকে পন্য খালাস করতে বলেন।

এই প্রক্রিয়ায় দুই দেশের ব্যবসায়ীদের লোকশান হবে জানানো পরও আগরতলা শুল্ক বিভাগ তাঁদের সিদ্ধান্তে অনড় থাকেন। এর প্রতিবাদে ত্রিপুরার ব্যবসায়ীরা শনিবার দুপুরে অনিদির্শকালের জন্য আমদানি-রপ্তানি বন্ধের ঘোষণা দেন। 

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক সমিতির সভাপতি মো. শফিকুল ইসলাম বলেন, আকষ্মিকভাবে এই ঘোষণা দেয়ায় আখাউড়া স্থবন্দরে প্রায় দেড়শ ট্রাক আটকে গেছে। এতে ব্যবসায়ীদের দিনে প্রায় লক্ষাধিক টাকা লোকশান হবে।

আখাউড়া স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা সুবাশ চন্দ্র কুন্ডু এই তথ্য নিশ্চিত করে বলেন, লোকশান দিয়ে ব্যবসা হয় না। সকালে মাছ ও ১১টি ট্রাকের পণ্য রপ্তানি হয়েছে। প্রতিদিন এই বন্দর দিয়ে শতাধিক ট্রাকে করে বিভিন্ন পণ্য ত্রিপুরায় রপ্তানি হয়। 

   ইউনাইটেড নিউজ ২৪ডট কম/লিটন চৌধুরী/ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বুলেট ট্রেনে

বাংলাদেশ হয়ে কলকাতা পর্যন্ত বুলেট ট্রেনের পরিকল্পনা চীনের

ডেস্ক নিউজ :: সড়ক, রেল ও জলপথে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে ...