অস্থিরতার মধ্যে ফের আসছেন তারানকো

ঢাকা: ফের ঢাকা আসছেন জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো।

আগামী ৬ ডিসেম্বর তার ঢাকা আসার কথা রয়েছে।

এ সফরে তিনি প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতাসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতা, নির্বাচন কমিশন এবং সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর যখন নতুন করে রাজনৈতিক সংঘাত শুরু হয়েছে তখন বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের এই দূত। সাত মাস আগেও তিনি ঢাকা সফরের সময় দুই রাজনৈতিক পক্ষকে সমঝোতার তাগিদ দিয়ে গেছেন।

এদিকে ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক নীল ওয়াকার বুধবার পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছেন।

সাম্প্রতিক সময়ে তৃতীয়বারের মতো এ সফরে চারদিন ঢাকায় অবস্থান করবেন ফার্নান্দেজ। এর আগে তিনি চলতি বছরের মে এবং গত বছরের ডিসেম্বরে ঢাকা আসেন।

এদিকে তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট গত মঙ্গলবার থেকে টানা ৪৮ ঘণ্টার অবরোধ বুধবার আরো ১২ ঘণ্টা বাড়িয়েছে। তারা যখন নির্দলীয় সরকারের দাবিতে কঠোর থেকে কঠোরতর আন্দোলন কর্মসূচি দিচ্ছে তখন প্রধানমন্ত্রী নিজের ফরমুলায় নতুন মন্ত্রিসভা গঠন করেছেন। এ মন্ত্রিসভায় মহাজোটের দলগুলোর সংসদ সদস্যদের নেয়া হয়েছে।

তবে গত রোববার প্রধানমন্ত্রী ঘোষণা দেন, বিএনপি যে মন্ত্রণালয় চায় এবং যতোগুলো চায় তা তিনি দিতে রাজি আছেন। অবশ্য বুধবার আবার বলেছেন, সাংবিধানিক কাঠামোর মধ্যে তিনি যে কোনো দাবি দাওয়া পূরণ করবেন।

গত সোমবার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ২ ডিসেম্বর মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ। আর নির্বাচনে ভোটগ্রহণ হবে ৫ জানুয়ারি।

আওয়ামী লীগ এ তফসিল ঘোষণাকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করলেও খোদ অন্তর্বর্তীকালীন সরকারের অংশীদার জাতীয় পার্টি একে অবাস্তব আখ্যায়িত করে পুনঃতফসিলের দাবি জানিয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...