অসহায় শিশুদের জন্য ভাতা চালু করা হবে: অর্থ প্রতিমন্ত্রী

M A Mannanহ ম ফয়সল :: অসহায় শিশুদের জন্য ভাতা চালু করা যায় কিনা বিষয়টি চিন্তাভাবনা করছে সরকার বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মানান। তিনি বলেন, এ ব্যাপারে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে বিষয়টি যাচাই-বাছাই করার হবে। একই সঙ্গে যারা শিশুদের জন্য কাজ করে যাচ্ছেন, তাদের পরামর্শ ও সুপারিশ গ্রহণ করা হবে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত ‘অধিক ঝুঁকিতে থাকা শিশু: পরিস্থিতি ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় বৃহষ্পতিবার (১৮ ডিসেম্বর) প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শিশুবান্ধব পরিবেশ সৃষ্টি করার জন্য কাজ করে যাচ্ছেন। অসহায় শিশুদের ভাতা চালু করার বিষয়টি যদিও কঠিন, তবে একেবারে অসম্ভব নয়। এ জন্য সংশ্লিষ্ট বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে কাজে লাগানো যায় কিনা তা বিবেচনা করা হবে। আগামী বাজেটে বিষয়টি চালু করার চিন্তা-ভাবনা করছে সরকার।

শহরের গৃহকর্মীরা মানবেতর জীবনযাপন করছে জানিয়ে এমএ মান্নান বলেন, রাজধানীর গৃহকর্মে নিয়োজিত শিশুদের বেশিরভাগই কন্যাশিশু। তারা ঘরের ঝুটা ভাত খেয়ে মেঝেতে শুয়ে থাকে। এটা চরম মানসিক নির্যাতন। এর চেয়ে রাস্তায় পড়ে থাকা ভালো বলে মন্তব্য করেন তিনি।

সরকার শিশুদের জন্য বিশাল কর্মযজ্ঞ করছে দাবি করে তিনি বলেন, দেশের ২৯ জেলায় সকালে নাস্তার জন্য বিস্কুট দেওয়া হচ্ছে। ক্রমান্বয়ে অন্যান্য জেলায়ও তা ছড়িয়ে দেওয়া হবে। এছাড়া শিশু বাজেট প্রণয়নের বিষয়টি চিন্তা-ভাবনা করছে সরকার। তবে প্রয়োগের জায়গা এখনো দূর্বল। তবে এটা ইচ্ছেকৃত নয়, সচেতনতার অভাব বলা যেতে পারে।

এএসডি’র নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে ধারণাপত্র উপস্থাপন করেন সংস্থার উপ-নির্বাহী পরিচালক মোজাম্মেল হক। বক্তব্য রাখেন, বিল্‌স’র সহকারী নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দীন আহমেদ, শিশু সুরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ শরফুদ্দিন খান, শিশু অধিকার ফোরামের পরিচালক আব্দুস শহীদ মাহমুদ প্রমূখ।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খুলনা বিএল কলেজ ছাত্রী গৃহবধূ সোনালী

‘যদি মরে যাই তাহলে শুধু রবিনই দায়ী থাকবে’

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় মৃত্যুর পূর্বে খুলনা বিএল ...