‘অর্থনীতিতে ৪৪তম অবস্থানে বাংলাদেশ’

economy_69281-1পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ এগিয়ে যাওয়ার রোল মডেল স্থাপন করেছে। অগ্রগতির চলমান গতি অব্যাহত থাকলে আমরা আগামী ২০৩০ সালের মধ্যে দেশকে ক্ষুধামুক্ত করতে পারব।

গত সাত বছরে বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান ৬৮ থেকে নেমে বর্তমানে ৪৪তম অবস্থান অর্জন করেছে। ক্রয় সক্ষমতার তালিকায় বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ৩২তম।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে বিসিএস ইকনমিক ট্রেনিং একাডেমির প্রথম প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের অনগ্রসর জনগোষ্ঠীকে অর্থনীতির মূল শ্রুত ধারায় নিয়ে আসতে সরকার কাজ করছে। যুক্তরাষ্ট্র ও চীনসহ বিভিন্ন দেশ গত ৫০ বছরে ৩০ গুণেরও বেশী সমৃ্দ্ধি অর্জন করেছে। সে দিক থেকে বাংলাদেশেও অগ্রগতির যুগে প্রবেশ করেছে। সকলের সম্মিলিত উদ্যোগে বাংলাদেশও বিশ্বের অনেক উন্নত দেশকে পিছিয়ে ফেলে উন্নত দেশের শীর্ষ তালিকায় উঠে আসবে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, জাতীয় উন্নয়নে অঙ্গিকার বাস্তবায়ন ত্বরান্বিত করতে সরকারি কর্মকর্তাদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ অপরিহার্য়। অর্থনীতির প্রবৃদ্ধি বাড়ানো, সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহার এবং দারিদ্র বিমোচনে সরকারের চলমান কর্মসূচি বাস্তবায়নে সকলকে আরও আন্তরিক হতে হবে। তিনি বলেন, সকলের সমন্বিত প্রচেষ্টায় সমন্বিত উন্নযন লক্ষ্যমাত্রা নিয়ে সুষম উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে। কাউকে বাদ দিয়ে নয়, সকলকে নিয়েই অগ্রগতির মহাসড়কে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

পরিকল্পনা বিভাগের সচিব তারিক উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এমএ মান্নান এবং পরিকল্পনা কমিশনের সদস্য ড, শামসুল আলম বক্তৃতা করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হিলিতে এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্টকে সংবর্ধনা

হিলিতে এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্টকে সংবর্ধনা

গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি (দিনাজপুর) প্রতিনিধি :: হিলিতে এফবিসিসিআই এর সিনিয়র ...