অভিষেকেই যৌন হয়রানির শিকার হয়েছিলেন রেখা!

এক সময়ের পর্দা কাঁপানো বলিউড অভিনেত্রী রেখাকে এখনো বলা হয়ে থাকে ‘বলিউডের দেবী’। কিন্তু, ক্যারিয়ারের শুরুতেই তিনি যৌন হয়রানির ঘটনার শিকার হতে হয়েছিলেন।

আর সেটা ঘটেছিল ১৯৬০-এর দশকে জনসমক্ষে, শ্যুটিং সেটে।
রেখার জীবনের প্রথম সিনেমা ‘অনজানা সফর’-এর শ্যুটিং চলছিল তখন। ছবির পরিচালক ছিলেন রাজ নওথে। ছবির নায়ক ছিলেন বিশ্বজিৎ। চিত্রনাট্যে বিশ্বজিৎ এবং রেখার মধ্যে একটি ঘনিষ্ঠ দৃশ্যের উল্লেখ ছিল। দৃশ্যটি সম্পর্কে একটা ধারণাও দেওয়া হয়েছিল রেখাকে। কিন্তু বিশ্বজিৎ ও রাজ নিজেদের মধ্যে অন্যরকমভাবে পরিকল্পনা করেছিলেন দৃশ্যটি নিয়ে। সেই সম্পর্কে একেবারে অন্ধকারে রাখা হয়েছিল রেখাকে।

পরে নির্দিষ্ট দিনে শ্যুটিং শুরু হয়। বিশ্বজিৎ আর রাজ আগে থেকেই ঠিক করে রেখেছিলেন, দৃশ্যটি শ্যুট করার সময়ে কোনো রকম ‘কাট’ বলা হবে না। পরিচালক ‘অ্যাকশন’ বলার সঙ্গে সঙ্গে রেখা কিছু বুঝে ওঠার আগেই রেখার হাত ধরে কাছে টেনে নিয়ে তার ঠোঁটের উপর নিজের ঠোঁট চেপে ধরেন বিশ্বজিৎ। শ্যুটিং স্পটে উপস্থিত অন্য সবাই বিশ্বজিতের এহেন অপ্রত্যাশিত আচরণে আপত্তি তোলা বা বাধা দেওয়া তো দূর, বরং ‘সিটি’ দিয়ে আর অশালীন মন্তব্য করে উজ্জীবিত করার চেষ্টা চালিয়ে যান চুম্বনরত যুগলকে। প্রায় পাঁচ মিনিট ধরে বিশ্বজি‌ৎ চুমু খেয়ে যান রেখাকে। সম্পূর্ণ পর্বটি ক্যামেরাবন্দি করা হয়।

সিনেমাটি রিলিজের সময়ে অবশ্য বাদ দেওয়া হয় দৃশ্যটি। কিন্তু‌ বিখ্যাত ‘লাইফ’ ম্যাগাজিনের এশিয়ান সংস্করণে সেই চুম্বনের ছবি প্রকাশিত হয়ে যায়। সেই নিয়ে সারা দেশে যথেষ্ট হইচই হয়েছিল।

পরবর্তীকালে রেখা নানা জায়গায় বলেছেন, ওই দৃশ্যটি শ্যুটিং-এর সময়ে তিনি যৌন নিগ্রহের শিকার হয়েছিলেন। তার অমতে তাকে চুম্বন করেছিলেন বিশ্বজিৎ, সেটা যৌন নিগ্রহেরই সামিল। সেই দৃশ্যের কথা সম্প্রতি নতুন করে আলোচনার কেন্দ্রে এসেছে ইয়াসির উসমান রচিত রেখার জীবনী ‘রেখা: দি আনটোল্ড স্টোরি’ দিয়ে। সেই সময়ে নায়িকাদের প্রতি কতখানি অসম্মানসূচক মনোভাব ছিল বলিউডের, তার দৃষ্টান্ত হয়ে রয়েছে এই ঘটনা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শরীর নিয়ে হেনস্তার শিকার হয়েছিলেন প্রিয়াঙ্কাও!

বলিউডের সীমানা ছাড়িয়ে তার খ্যাতি এখন আন্তর্জাতিক আঙিনায়। তাতে কি, অভিনেত্রী প্রিয়াঙ্কা ...