অবৈধ মালয়েশিয়ায় যাত্রাকালে ট্রলার ডুবি, নিখোঁজ ১শ

সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়ায় যাত্রাকালে মঙ্গলবার দিবাগত রাতে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের বঙ্গোপসাগরে একটি ট্রলার ডুবির খবর পাওয়া গেছে। জেলেরা জানিয়েছেন, গভীর সমুদ্রে বেশ কয়েকটি লাশ ভাসতে দেখা গেছে। একটি সূত্র জানিয়েছে, ১৩০ জন যাত্রী নিয়ে সাগর পথে মালয়েশিয়া যাত্রকালে এ ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় কয়েকজন যাত্রী সাতাঁরের কূলে উঠে আসতে সক্ষম হলেও নিখোঁজ রয়েছে শতাধিক।

কয়েকজন স্থানীয় জেলে জানান, বঙ্গোপসাগরে সেন্টমার্টিনে অদূরে মাছ শিকার শেষে ফেরার পথে কয়েকটি স্থানে ৫-৬ জনের মৃত দেহ ভাসমান অবস্থায় দেখা গেছে।

ডুবে যাওয়া ট্রলারে যাত্রী ও সাঁতারে কূলে ফেরত আসা মো ইব্রাহিম, ইসমাইল, নুর হোসেন সহ আরও কয়েকজন জানান, শাহপরীর দ্বীপের দালাল চক্রের সদস্য ফিরোজ, ইসমাঈল, মাইক ইউনুচ, শরীফ হোসেন, গোলাম হোসেন, ইউনুচ, ধলু হোসেনের মাধ্যমে বুধবার রাত ১০ টার দিকে প্রায় ১৩০ জন যাত্রী শাহপরীর দ্বীপ পশ্চিম পাড়া এলাকা থেকে ট্রলারে তুলে দেয়। ট্রলারটি আধাঘন্টা চালানো পর “বার বাইন” নামক এলাকায় ট্রলারে থাকা লোকজন এদিক সেদিক নড়াচড়া করলে ট্রলারটি উল্টে যায়। এতে সাঁতার ও অপর একটি মাছ ধরার নৌকার সহযোগিতায় কয়েকজন কূলে ফেরত আসি। ট্রলারটিতে মিয়ানমারসহ কক্সবাজার জেলার বিভিন্ন এলাকার লোকজন থাকায় অনেকের নাম জানা যায়নি। কিন্তু আমাদের সাথে ট্রলারে উঠা টেকনাফ উপজেলার বিভিন্ন এলাকার বদিউর রহমান, আমির হোসেন, করিব আহমদ, কালা মিয়া, ইদ্রিস মিয়া, সিরাজুল ইসলাম, আহমদ হোসেন, কামাল হোসেন, কাদির হোসেন নিখোঁজ থাকলেও আরও অনেকের নাম জানা যায়নি।

সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই)জাহাঙ্গীর আলম বলেন, সেন্টমার্টিনে ছেরাঁ দিয়ার দক্ষিনে গভীর সাগরে ভাসমান অবস্থায় কয়েকজনের লাশ দেখা গেছে বলে স্থানীয় জেলেদের মাধ্যমে শুনেছি।

টেকনাফ থানার ওসি মাহবুবুল হক বলেন, মালয়েশিয়াগামী একটি ট্রলার ডুবির খবর স্থানীয় বাসিন্দাদের মাধ্যমে শুনেছি। এ ব্যাপারে এখন পর্যন্ত কেহ কোনো ধরনের অভিযোগ থানায় দেয়নি কিন্তু এর সঠিক খবর না পাওয়া পর্যন্ত নিখোঁজদের ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

এ ব্যাপারে সেন্টমার্টিন নৌবাহিনীর নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি আমরাও শুনেছি কিন্তু এখন পর্যন্ত কোনো লাশ উদ্ধার হয়নি।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/কালাম আজাদ

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আজ হুমায়ুন আহমেদের জন্মদিন

স্টাফ রিপোর্টার :: গল্পের জাদুকর তিনি। এই গল্প দিয়েই তিনি মানুষের মনকে ...