‘অবিবাহিত মায়েরাও অভিভাবক হতে পারবেন’

‘অবিবাহিত মায়েরাও অভিভাবক হতে পারবেন’ডেস্ক নিউজ :: ভারতের অবিবাহিত মায়েরা চাইলে সন্তানের আইনি অভিভাবক হতে পারবেন। সোমবার দেশটির সুপ্রিম কোর্ট একটি মামলার রায়ে এ কথা বলেছে।
রায়ে আদালত বলেছে, বাবার সম্মতি ছাড়াই  অবিবাহিত মায়েরা সন্তানের অভিভাবক হতে পারবেন। সন্তানের বাবার নাম প্রকাশেরও কোনও প্রয়োজন নেই। এ খবর দিয়েছে বিবিসি।
সন্তানের অভিভাবকত্ব চেয়ে দিল্লি হাইকোর্টে আবেদন করেছিলেন একজন অবিবাহিত নারী। তার দাবি ছিল তার সন্তানের পিতাকে তিনি বিয়েই করেননি এবং তার সন্তানের বাবা ওই সন্তানের কথা জানেন না। সে ক্ষেত্রে সন্তানের অভিভাবকত্ব একক ভাবে তাকেই দেওয়া হোক এমন দাবি ছিল ওই নারী।
কিন্তু দিল্লির ট্রায়াল কোর্ট ও দিল্লি হাইকোর্ট ওই নারীর আবেদনের বিরুদ্ধে রায় দেয়।
সন্তানের অভিভাবকত্ব পেতে হলে বাবার নাম প্রকাশ করে তার সম্মতি প্রয়োজন বলে ওই নারীর আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট। ২০১১ সালে শীর্ষ আদালতে আবেদন করেন তিনি।
তার যুক্তি ছিল, পাসপোর্টের ক্ষেত্রে পিতৃ পরিচয় জরুরি নয়, তাহলে সন্তানের অভিভাবকত্বে মায়ের অধিকার কেন স্বীকৃত হবে না?
সুপ্রিমকোর্ট দিল্লি ট্রায়াল কোর্ট ও হাইকোর্টের রায় খারিজ করে দিয়ে বলেন এবার থেকে পিতৃ পরিচয় ছাড়াই অবিবাহিত মায়েরাও সন্তানের অভিভাবক হতে পারবেন।
বিচারপতি বিক্রমজিৎ সেন ও অভয় মনোহর এই রায় দেয়ার সময় বলেছেন, অবিবাহিত মায়েরা সন্তানের অভিভাবকত্ব নিতে গেলে মায়ের নামই যথেষ্ট, বাবার নাম প্রকাশের কোন প্রয়োজন নেই।
সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছেন  দেশটির আইনজীবী ও মানবাধিকার কর্মীরা।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...