অবাধে পাথর উত্তোলনে পানিরস্তর নিম্মমুখি

অবাধে পাথর উত্তোলনে পানিরস্তর নিম্মমুখিএনামুল হক কাশেমী, বান্দরবান প্রতিনিধি :: বান্দরবানের ৭টি উপজেলায় বিশুদ্ধ পানীয়জলের তীব্র সংকট বিরাজ করছে। জেলায় পাহাড়ি গিরি-ঝিরির পানির প্রবাহ কমে যাওয়ায় পানির স্থিতি নিম্মমুখি হয়ে পড়েছে। ফলে পানিরস্তর নিচে নেমে যাওয়ায় বিশুদ্ধ পানির সংকট ক্রমেই তীব্রতর হয়ে উঠছে।

জেলার থানছি উপজেলা পরিষদ চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা,রুমা উপজেলা পরিষদ চেয়ারম্যান অংথেয়াইচিং মারমা এবং রোয়াংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান ক্যবা মং মারমা জানান, বিনানুমতিতে পানির উৎস রয়েছে এমন এলাকাসমুহ থেকে অবাধে পাথর উত্তোলন এবং পরিবেশ বিনষ্ট করে বনজ সম্পদ ধংস করে বৃক্ষরাজি কর্তনের ফলে প্রতিবছরই জেলায় শুস্ক মৌসুমে পানির উৎস হারিয়ে যায়। ফলে দুর্গম ও গ্রামীণ এলাকাসমুহে বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দেয়।

জেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের প্রকৌশলীরা বলছেন, পাহাড়ি জনপদ হওয়ায় বান্দরবান জেলায় স্বাভাবিক কারণে প্রতিবছর এ সময় পানিরস্তর নিচে চলে যায়। ফলে নিরাপদ পানির (সুপেয় পানি) সংকট দেখা দেয়। তবে স্থানীয়দের সহায়তায় এবং পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে পানির স্তর সি’তি রাখার লক্ষ্যে নানামুখি কাজ করছে জেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ।

এদিকে দায়িত্বশীল সুত্রগুলো থেকে গুরুতর অভিযোগ রয়েছে, জেলার উপজেলা প্রশাসন ও বন বিভাগের অসাধু কর্মকর্তাদের পরোক্ষ সহায়তায় সংঘবদ্ধ কাঠচোর এবং পাথর উত্তোলন-পাচারকারী চক্র বেপরোয়া বনে গেছে। নির্বিকার রয়েছেন উপজেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসব অবৈধ কারবার রোধে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...