অনুপ্রেরনার নাম ‘লাইট অফ হোপ’

Light of Hopeনূসরাত ইমা :: এই দেশের তরুনরা যে চাইলেই দারুন কিছু করতে পারে তার একটা সুন্দর উদাহরণ এর নাম ‘লাইট অফ হোপ’ (Light of Hope). অল্প ক’জন তরুনের অক্লান্ত পরিশ্রম আর চেষ্টার ফল এটি। নামের মতই আশার আলো ছড়িয়ে দিচ্ছে প্রত্যন্ত অঞ্চলে। এই তরুণদের লক্ষ্য হল বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে প্রযুক্তি নির্ভর শিক্ষা পৌঁছে দেয়া।

এই লক্ষ্যে ২০১৪ থেকে কাজ করে যাচ্ছে ‘লাইট অফ হোপ’। মূলত দুইটি টার্গেট সেট করে তার লক্ষ্যে কাজ করেছে ‘লাইট অফ হোপ’ ১. প্রাথমিক শিক্ষার প্রসারে  সারা বাংলাদেশে “ডিজিটাল স্কুল” তৈরি করা। ২. “পড়ূয়া” প্রজেক্ট এর মাধ্যমে  প্রত্যন্ত গ্রামের স্কুল গুলোতে প্রথম ধাপে ৫০০ টি লাইব্রেরী প্রতিষ্ঠা করা।

ইতমধ্যেই ৩ টি ডিজিটাল স্কুল এবং ৭ টি লাইব্রেরী করে দিয়েছে ‘লাইট অফ হোপ’ এর অক্লান্ত পরিশ্রমী আর স্বপ্নবাজ কর্মীরা আরও তিনটি লাইব্রেরির কাজ চলছে। যার মাঝে নোয়াখালীর পথ-প্রদর্শক কচিং এর জন্য কিছু বই পাঠানো হয়েছে। দেশের যে কোন প্রান্তে সুবিধা বোঞ্চিত যে কোন স্কুল অথবা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান লাইব্রেরির বইয়ের জন্য যোগাযোগ করতে পারে ‘লাইট অফ হোপ’ এর সাথে।

তেজগাঁও ফ্লাইওভার এর নিচে তাদের প্রতিষ্ঠিত “দেয়াল কোঠা ” স্কুলে পড়ছে ৩০ জন পথ শিশু। এ বছর মাসিক ১০০০ টাকা হারে  যাদের দায়িত্ব নিয়েছেন ৩০ জন স্পন্সর, এ ছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সুভাকাঙ্খি সদস্যরা যার যার সাধ্য মত চেষ্টা করছে এই মহৎ কাজকে সমর্থন করার।

Light of Hopeসম্প্রতি “দেয়াল কোঠা ” স্কুল টি  ‘Planning and Design for Livable Public Space’ ক্যটাগরি তে Walk21Vienna পুরস্কার পেয়েছে। কিশোরগঞ্জে প্রতিষ্ঠিত “পরশমণি” স্কুলে পড়ছে ১০০ টি শিশু। এর মাঝে অর্ধেক  শিশুর স্পন্সর পাওয়া গেছে আরও স্পন্সর প্রয়োজন। যে কেউ চাইলে মাসিক ১০০০ টাকা হারে একটি শিশুর স্পন্সর হয়ে নিশ্চিত করতে পারেন একটি শিশুর শিক্ষা জীবন।

জাতি সংঘের সেপ্টেম্বর ২০১৫ তে নেয়া “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা” বা Sustainable Development Goals (SDGs) এর তিনটি লক্ষ্য নিয়ে এ বছর কাজ করবে ‘লাইট অফ হোপ’ ।

লক্ষ্য তিনটি হল

গোল নং ৪: মানসম্মত শিক্ষা(Quality Education)

গোল ৭: পরিচ্ছন্ন শক্তি (Clean Energy)

গোল ১৭: উদ্দেশের জন্য অংশীদারিত্ব (Partnerships for the Goals)

‘লাইট অফ হোপ’ এর তরুণরা একটা নতুন বাংলাদেশে গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে । প্রতিনিয়ত প্রমান করে যাচ্ছে নিজেদের কাজ দিয়ে। দেশের জন্য স্বপ্ন দেখা আর তা পূর্ণ করতে চেস্টা করার এক দারুন অনুপ্রেরনার নাম ‘লাইট অফ হোপ’।

‘লাইট অফ হোপ’ সম্পর্কে জানতে চাইলে ঘুরে আসতে পারেন তাদের ফেইজবুক পেজ https://www.facebook.com/lohbd.org/timeline

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...