অধ্যাপক লতিফা আকন্দ আর নেই

লতিফা আকন্দ স্টাফ রিপোর্টার :: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক, নারী-শিক্ষা, স্বাধীনতা, ক্ষমতায়নের পথ প্রর্দশক, রত্নগর্ভা, রোকেয়া পদক প্রাপ্ত ও বেসরকারী সংস্থা ডেমক্রেসিওয়াচের চেয়ারপার্সন লতিফা আকন্দ (৮৯) আর নেই।

তিনি আজ গত বুধবার রাত রাত ১টায় রাজধানীর বারডেম হাসপাতালে ইন্তেকাল করেছেন ( ইন্না লিল্লাহি ওয়া ইলাহি রাজিউন )।

মৃত্যুকালে তিনি তিন ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গিয়েছেন।

অধ্যাপক লতিফা আকন্দ ১৯২৫ সালের ১ নভেম্বর বাবা প্রয়াত ফজলুর রহমান খানের কর্মস্থল নেত্রকোনা জেলায় জন্ম গ্রহন করেন। তাঁর মাতা প্রয়াত হাসিনা খাতুন।

লতিফা আকন্দ কলকাতা সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাই স্কুল থেকে তিনি ১৯৪০ সালে এসএসসি পাস করেন। পরবর্তীতে তিনি লেডি ব্রাবোর্ণ কলেজ থেকে যথাক্রমে  ১৯৪২ ও ১৯৪৪ সালে এইচএসসি ও ডিগ্রী পাস করেন। ১৯৪৭ সালে কলকাতা  বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমএ ডিগী অর্জন করেন।

ভারতবর্র্ষ বিভক্তের পর ১৯৪৮ সালে পূর্ব পাকিস্থান সরকারের পক্ষে চাকুরির সূত্রে তিনি স্বামীর সাথে ঢাকায়  চলে আসেন।

উল্লেখ্য যে, লতিফা আকন্দের পৈতিৃক নিবাস টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলার জাঙ্গালীয়া গ্রামে। তাঁর স্বামী প্রয়াত ডঃ জামিন উন-দীন আকন্দ ছিলেন বগুড়ার অধিবাসী।

নারী শিক্ষা ও উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক লতিফা আকন্দ ২০০৭ সালের রাষ্ট্রীয়ভাবে ‘‘রোকেয়া পদকে’’ ভূষিত হন। গবেষণা কাজে এবং বিভিন্ন সংগঠনের সাথে সম্পৃক্ত থাকার সুবাদে তিনি ভারত, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, অষ্ট্রেলিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, হল্যান্ড, সুইজারল্যান্ড, রাশিয়া, হংকং, জাপান ও চীনসহ বিভিন্ন দেশ সফর করেন।

তার মৃত্যুতে ডেমক্রেসিওয়াচ পরিবার গভীরভাবে শোকাহত বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জুলিয়া সুকায়না পাইকগাছার প্রথম নারী ইউএনও

জুলিয়া সুকায়না পাইকগাছার প্রথম নারী ইউএনও

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় প্রথম নারী উপজেলা ...