অক্টোবরে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা: ইসি

আগামী অক্টোবরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। তবে ওই মাসের কত তারিখে এ তফসিল ঘোষণা হবে তা তিনি স্পষ্ট করে বলেননি।  সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।  তবে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম অক্টোবরে জাতীয় নির্বাচনের কথা বললেও সংসদের মেয়াদ পূর্ণ হওয়া সাপেক্ষে শেষ ৯০ দিনে ভোট হলে অক্টোবরে তফসিল ঘোষণার সম্ভাবনা খুব ক্ষীণ। কারণ, সংসদের মেয়াদ পূর্ণ হওয়া সাপেক্ষে ৩১ অক্টোবর থেকেই কেবল কাউন্ট ডাউন শুরু হবে।  তিনি আরও বলেন, মোট ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৫টি আসনের সীমারেখায় পরিবর্তন এনেছে নির্বাচন কমিশন। ঢাকার কোনো আসনের সীমানা পরিবর্তন হয়নি বা করা হয়নি। কারণ একটি সীমানার পরিবর্তন করা হলে, এর সঙ্গে আরও পরিবর্তন করার প্রয়োজন হয়।  প্রথম খসড়ায় ৪০টি সংসদীয় আসনের সীমারেখায় পরিবর্তন আনার কথা ভাবা হলেও, পরে ২৫টি আসনে পরিবর্তন আনা হয়।  এই পরিবর্তন সরকার বা স্থানীয়দের চাপে কি না, এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, ‘এসব আসন নিয়ে পক্ষে-বিপক্ষে মতামত নেয়া হয়েছে। সব কিছু ভেবে নির্বাচন কমিশন ২৫টি আসনে পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।’স্টাফ রিপোর্টার :: আগামী অক্টোবরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। তবে ওই মাসের কত তারিখে এ তফসিল ঘোষণা হবে তা তিনি স্পষ্ট করে বলেননি।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।

তবে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম অক্টোবরে জাতীয় নির্বাচনের কথা বললেও সংসদের মেয়াদ পূর্ণ হওয়া সাপেক্ষে শেষ ৯০ দিনে ভোট হলে অক্টোবরে তফসিল ঘোষণার সম্ভাবনা খুব ক্ষীণ। কারণ, সংসদের মেয়াদ পূর্ণ হওয়া সাপেক্ষে ৩১ অক্টোবর থেকেই কেবল কাউন্ট ডাউন শুরু হবে।

তিনি আরও বলেন, মোট ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৫টি আসনের সীমারেখায় পরিবর্তন এনেছে নির্বাচন কমিশন। ঢাকার কোনো আসনের সীমানা পরিবর্তন হয়নি বা করা হয়নি। কারণ একটি সীমানার পরিবর্তন করা হলে, এর সঙ্গে আরও পরিবর্তন করার প্রয়োজন হয়।

প্রথম খসড়ায় ৪০টি সংসদীয় আসনের সীমারেখায় পরিবর্তন আনার কথা ভাবা হলেও, পরে ২৫টি আসনে পরিবর্তন আনা হয়।

এই পরিবর্তন সরকার বা স্থানীয়দের চাপে কি না, এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, ‘এসব আসন নিয়ে পক্ষে-বিপক্ষে মতামত নেয়া হয়েছে। সব কিছু ভেবে নির্বাচন কমিশন ২৫টি আসনে পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।’

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আইনি পথে খালেদা জিয়ার মুক্তি ভুলে যান: মওদুদ

ষ্টাফ রিপোর্টার :: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ দলের নেতা-কর্মীদের ...